সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:২০ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
প্রতিনিধি আবশ্যক, অনলাইন পত্রিকা আমার সুরমা ডটকমের জন্য প্রতিনিধি নিয়োগ দেয়া হবে। আগ্রহীরা যোগাযোগ করুন : ০১৭১৮-৬৮১২৮১, ০১৬২৫-৬২৭৬৪৩
আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ-এর বার্ষিক মজলিসে শুরা অনুষ্ঠিত

আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ-এর বার্ষিক মজলিসে শুরা অনুষ্ঠিত

amarsurma.com

আমার সুরমা ডটকম:

অদ্য ৩০শে সেপ্টেম্বর ২০২১ইংরেজি, রোজ বৃহস্পতিবার, সকাল ১১ঘটিকায় এদারা কমপ্লেক্স, কায়েস্তরাইল, দক্ষিণসুরমায় আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশ-এর বার্ষিক মজলিসে শুরা অনুষ্ঠিত হয়। সভাপতিত্ব করেন সদরে এদারা আল্লামা শায়খ জিয়া উদ্দিন সাহেব।
এতে আরো উপস্থিত ছিলেন, আল্লামা নূরুল ইসলাম খাঁন, সিনিয়র সহ-সভাপতি, মাওলানা মুহিউল ইসলাম বুরহান, সহ-সভাপতি, মাওলানা সৈয়দ ফখরুল ইসলাম, সহ-সভাপতি, মাওলানা আব্দুল বছীর, মহাসচিব, মাওলানা এনামুল হক, সহকারী মহাসচিব, মাওলানা ইউসুফ খাদিমানী, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক, মাওলানা সৈয়দ আব্দুর রহমান, সহকারী পরীক্ষা নিয়ন্ত্রক, মাওলানা হাফিয ফখরুযযামান, রচনা সম্পাদনা সম্পাদক, মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী, প্রকাশনা সম্পাদক, নাযিমে তানযীমগণ যথাক্রমে মাওলানা আতিকুর রহমান, মাওলানা আব্দুল আজিজ, মাওলানা মুশতাক আহমদ গাজিনগরী, মাওলানা আবু আহমদ, মাওলানা দিলওয়ার হুসাইন, মাওলানা আজির উদ্দিন ও সদস্য মাওলানা মুফতি মুজিবুর রহমান, মাওলানা ছালেহ আহমদ চৌধুরী, মাওলানা আব্দুল হান্নান, মাওলানা ফজলুল করীম, মাওলানা ইমদাদুল্লাহ, মাওলানা মুজিবুর রহমান ক্বাসিমী, মাওলানা আবুল খায়ের, মাওলানা মাহতাব উদ্দিন, মাওলানা সালমান সাদীসহ ৬৭ জন শুরা সদস্য।
সভায় গৃহীত সিদ্ধান্তাবলী:
১. বিগত ৩টি মজলিসে আমেলা ও ১টি সাব-কমিটির সিদ্ধান্তাবলী শ্রবণপূর্বক সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়।
২. নাযিমে উমূমী কর্তৃক পঠিত ১৪৪২ হিজরি সনের বার্ষিক প্রতিবেদন পর্যালোচনাপূর্বক সর্বসম্মতিক্রমে অনুমোদন করা হয়। তবে মারহালাওয়ারী মাদরাসার পরিসংখ্যান ও ১৪৪২ হিজরির কেন্দ্রীয় পরীক্ষার পরিসংখ্যান সংযুক্ত করে বার্ষিক প্রতিবেদন ছাপানোর অনুমতি প্রদান করা হয়।
৩. ১৪৪২ হিজরির অডিট রিপোর্ট শ্রবণ ও পর্যালোচনাপূর্বক সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়। এরই সাথে অডিটরদের পক্ষ থেকে অডিটকালে যাবতীয় হিসাবপত্র স্বচ্ছ সুন্দর ও যথাযথ ভাবে পাওয়ার মন্তব্য করায় আজকের মজলিসে শুরা এদারা কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করছে।
৪. আগামী ০৪ঠা নভেম্বর ২০২১ ইংরেজি, মোতাবিক ২৮রবিউস সানী ১৪৪৩ হিজরি, রোজ বৃহস্পতিবার, বার্ষিক মজলিসে আমের তারিখ নির্ধারণ করা হলো। সময় সকাল ১১ ঘটিকা। স্থান কায়েস্তরাইলস্থ এদারা কমপ্লেক্সে ।
বার্ষিক মজলিসে আমের আলোচ্য বিষয়
ক. ১৪৪২ হিজরির বার্ষিক প্রতিবেদন পাঠ ও শ্রবণ।
খ. এদারার উন্নতিকল্পে মুক্ত আলোচনা।
গ. সনদ ও বৃত্তি বিতরণ।
ঘ. সদরে এদারার সমাপনী বয়ান ও দুআ।
৫. আজকের মজলিসে শুরায় মুহতারাম সদরে এদারা ও মহাসচিবসহ অন্যান্য কর্মকর্তাগণ এদারার উদ্ভুত পরিস্থিতি ও এদারার ইতিহাস-ঐতিহ্য নিয়ে আবেগঘন বক্তব্য প্রদান করলে এদারার বর্তমান প্রকাশনা নাযিম মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী ও নাযিমে তানযিম মাওলানা আতিকুর রহমান সাহেব স্ব-উদ্দ্যোগে স্বতঃস্ফুর্তভাবে এদারার সংকট সমাধানের স্বার্থে পদত্যাগের ঘোষণা প্রদান করেন। তাদের এ ঘোষণা ও পদত্যাগপত্র পেশের কারণে আজকের শুরা তাদের পদত্যাগের কারণে শুকরিয়া জ্ঞাপন করতঃ ধন্যবাদ জানিয়ে পদত্যাগপত্র মনজুর করে। সাথে সাথে সকল শুরা সদস্য এমর্মে ঐক্যমত পোষণ করেন যে, প্রকাশনা নাযিম মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী সাহেবের উপর উত্থাপিত সকল অভিযোগ ভিত্তিহীন। এরই সাথে ওই সিদ্ধান্ত হয় যে, মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী ও মাওলানা আতিকুর রহমান সাহেবের শুরা, আমেলা ও উপ-কমিটির পদসমূহ বহাল থাকবে। ভবিষ্যতে মাওলানা তৈয়্যিবুর রহমান চৌধুরী ও মাওলানা আতিকুর রহমান সাহেব এদারার যে কোন পদে দায়িত্বশীল হতে কোন প্রকার বাঁধা নেই।
৬. প্রকাশনা সম্পাদক ও নাযিমে তানযিমের শূন্য পদে আজকের শুরায় বিভিন্নজনের প্রস্তাব আসলে সভাপতি সাহেব প্রকাশনা বিভাগের শূন্যপদে মাওলানা মুশতাক আহমদ খাঁন, মুহতামিম ধনকান্দি মাদরাসা ও নাযিমে তানযিমের শূন্যপদে মাওলানা আহমদ কবীর মুহতামিম, সোবহানীঘাট মাদরাসাকে দায়িত্বশীল হিসেবে ঘোষণা করেন।
৭. সহ-সভাপতির একটি পদ খালি থাকায় আজকের মজলিসে শুরায় সর্বসম্মতিক্রমে জাউয়া মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুস সোবহান সাহেবকে সহ-সভাপতি মনোনীত করা হয়। এরই সাথে সুনামগঞ্জের একটি শুরা সদস্যের পদ শূণ্য হওয়ায় অদ্যকার শুরায় দিরাই থানার তারাপাশা মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুর রকীব সাহেবকে শূন্যপদে মনোনীত করা হয়।
৮. ১২ই এপ্রিল ২০২১ ইংরেজি তারিখে অনুষ্ঠিত মজলিসে শুরার সভা থেকে অদ্যাবধি অদৃশ্য শক্তির ক্ষমতাবলে প্রশাসন ব্যবহার করে ১৪৪২হিজরির কেন্দ্রীয় পরীক্ষার পেপার বণ্ঠনে বাঁধা প্রদান, এদারার দায়িত্বশীলদেরকে বিভিন্নভাবে হয়রানী করা ও এদারার আভ্যন্তরীন বিষয়াদি মিডিয়ায় প্রকাশ করে যারা এদারার দীর্ঘদিনের ইতিহাস-ঐতিহ্য ভূলন্ঠিত করেছে অদ্যকার মজলিসে শুরা এহেন ন্যাক্কারজনক কাজের তীব্র নিন্দাজ্ঞাপন করেছে। সাথে সাথে আরোও সিদ্ধান্ত হয় যে, এদারা, এদারার দায়িত্বশীলগণ ও আকাবির উলামায়ে কেরাম নিয়ে যে বা যারা ফেইসবুক, পত্রিকা ইত্যাদিতে কোন বিষয় প্রকাশ করবে এরা এদারা সংশ্লিষ্ট কেউ হলে এদারা কর্তৃপক্ষ এদের বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহন করবে।
৯. এছাড়া আজকের মজলিসে শুরায় নিম্নোক্ত বিষয়াবলী সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়-
ক. সকল কর্মকর্তার জন্য অফিস নীতিমালার আলোকে অফিস করা আব্যশক। যদি কেউ অফিস নীতিমালা অনুযায়ী অফিস না করেন, তাহলে অনুপস্থিতির হারে বেতন কর্তন করা হবে।
খ. যে মাদরাসা এদারার কেন্দ্রীয় পরীক্ষায় সর্বোচ্ছ যে মারহালার পরীক্ষায় অংশগ্রহণ করবে ওই মাদরাসা ওই মারহালার সুযোগ সুবিধা ভোগ করবে এবং বার্ষিক ফি ও ওই মারাহালার প্রদান করবে। তবে যদি কোন মাদরাসা সকল মারহালায় কেন্দ্রীয় পরীক্ষায় অংশগ্রহণ না করে তাহলে ওই মাদরাসা ইবতেদায়ি স্তর হিসেবে গণ্য হবে।
গ. নূরানী ৩য় শ্রেণির বৃত্তি ৩০০/- টাকা করে নির্ধারণ করা হলো।
ঘ. এদারার সংবিধানে মাদরাসা সংক্রান্ত যেসব ধারা-উপধারা যথা নির্বাচন, মজলিসে আম, শুরা, আমেলা, স্থায়ী উপ-কমিটিসহ অন্যান্য বিষয় রয়েছে এগুলো আলাদাভাবে কম্পোজ করে প্রত্যেক মাদরাসার অবগতির জন্য প্রেরণ করা হোক।
ঙ. আগামী সেশন থেকে এদারা সংবিধানের সকল ধারা-উপধারা শতভাগ বাস্তবায়ন করার সিদ্ধান্ত গৃহীত হয়।
চ. প্রকাশনা বিভাগের কার্যক্রম ব্যাপক হওয়ায় প্রকাশনা বিভাগের বই স্টক ও বিক্রয় কেন্দ্র কায়েস্থরায়েলস্থ এদারা কমপ্লেক্সে স্থানান্তরিত করার সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়টি বাস্তবায়নের জন্য ঘর-নির্মাণসহ আনুষাঙ্গিক সকল কাজের দায়িত্ব মহাসচিব সাহেবকে প্রদান করা হলো।
ছ. সোবহানীঘাটস্থ এদারা ভবনের ৪র্থ তলা ইমতিহান বিভাগের, ৩য় তলা হল রুম আর ২য় তলা জেনারেল বিভাগের অফিস হিসেবে ব্যবহারের সিদ্ধান্ত গৃহীত হয়। এ বিষয়ে প্রয়োজনীয় সংস্কার কাজের দায়িত্ব মহাসচিব সাহেবকে প্রদান করা হলো।
জ. শুরা সদস্যগণের ছবিসম্বলিত পরিচয়পত্র প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।
ঝ. নেসাব কমিটির সুপারিশ পর্যালোচনা করে সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব মজলিসে আমেলার উপর ন্যস্ত করা হলো।

নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2017-2019 AmarSurma.Com
Design & Developed BY ThemesBazar.Com
error: